বিদায় বেলা
- মুহাম্মাদ রুকন উদ্দীন - মোহনী ১৭-০৫-২০২৪

বিদায়ের বেলা, করুণের মেলা
ছড়িয়ে যায় হৃদয় চাপা দিয়ে,
বয়ে যায় তার কূল ছাপিয়ে!
এ বেলায় কী করব মুই সবারে হারিয়ে।

হৃদয়ের আর্তনাদ সইবে কে?
কার কাছে অর্পন করব এই ভার?
কারো কি কোনো সাধ্য আছে
বুকফাটা হৃদয়ের বোঝা বইবার!

ফুঁফিয়ে হৃদয় কেঁদে ওঠে
কাকে কইব হৃদয়ের যন্ত্রনা,
হৃদয় এ সময় শান্ত-নীরব
আর নিথর হীন মন্ত্রনা।

বিদায়ের কালে, মরণের আগে
স্মরণ হয় একটি কথা,
কষ্ট যদি দিয়ে থাকি
ক্ষমা করবি যেন, তুই এক নেতা।

দুষ্টামি, খুনসুটি-কলহ
আর ছিল কত দেনা-পাওনা,
তাই তো আজ হৃদয়ের
এমন ফুঁফিয়ে কেঁদে ওঠা-যন্ত্রনা।

অশ্রুর জলে ভিজে গিয়েছিল লিখতে রাফখাতার সেই পাতা,
তখনি মনে পড়েছিল আমার, তোদের সেই নানা ইতিকথা।

স্মরণ করবি আমায়, যেথায়
থাকিস মাঠ-ঘাট, বাড়ি, হট্টি,
আমার কন্টাক্টটা নিয়ে রাখ
018/740-3656 পঁয়ষট্টি।

-Dedication: আমার এমন সব বন্ধু, যারা বিন্দুমাত্র ঈর্ষান্বিত হওয়ার অদ্ভুদ ক্ষমতা নিয়ে পৃথিবীতে আসে নি।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।